অবশেষে ইতালির স্পন্সরশিপ ভিসা চালু, আবেদন করতে পারবেন বাংলাদেশিরাও

দীর্ঘ এক যুগ পরে ইতালিতে চালু হল স্পন্সরশিপ ভিসা এবং সেই স্পন্সরশিপ ভিসায় আবেদন করতে পাবেন বাংলাদেশিরা,ইতালির স্পন্সরশিপ ভিসা আবেদন করতে পারবেন সর্বমোট ৩০ হাজার ৮৫০ জন। এই আবেদন পক্রিয়া দুই ক্যাটাগরিতে গ্রহন করা হবে।

১) সিজনাল ভিসা, সিজনাল ভিসা হচ্ছে একটি নির্দিষ্ট মৌসুমি কাজের জন্য প্রবেশ করতে দেওয়া হবে ইতালিতে,সিজনাল ভিসায় ১৮ হাজার আবেদনকারী ইতালিতে প্রবেশ করতে পারবেন। কৃষি , হোটেল ট্যুরিজম ক্ষেত্রে সিজনাল ভিসায় আবেদন করতে পারবেন। তবে এই সিজনাল ভিসায় মেয়াদ সাধারণত ৬ থেকে ৯ মাসের হয়ে তাকে। তাই যারা সিজনাল ভিসায় ইতালতে যাবেন তাদেরকে ৬ মাস পর নিজ দেশে ফেরতে হবে। কিছু কিছু ক্ষেত্রে এই ভিসার মেয়াদ বাড়ানো যেতে পারে তবে সে জন্য কিছু শর্ত সাপেক্ষে, এই সম্পর্কে আমাদের ইউটিউব চ্যানেল একটি ভিডিও পাবেন।

২)স্থায়ী বা কাজের ভিসা, এই ভিসা নিয়ে আপনি ইচ্চেমত যতদিন ইচ্ছে আপনি ইতালিতে থাকতে পারবেন। এই নন -সিজনাল ভিসায় আবেদন করতে পারবেন প্রায় ১২ হাজার ৮৫০ জন। এই ভিসার জন্য বাংলাদেশ সহও আরও অনেক দেশের নাগরিক আবেদন করতে পারবেন।

এক সময় বাংলাদেশ থেকে ইতালিতে সিজনাল বা কৃষি ভিসা নিয়মিত লোকজন আসতেন। সিজনাল ভিসার নিয়ম অনুযায়ী এই সব করমিদের ৬ মাস পর নিজ দেশে ফিরে যেতে হত। কিন্তু বাংলাদেশ থেকে যারা সিজনাল ভিসায় ইতালিতে প্রবেশ করতেন তারা কেউ আর দেশে ফিরতেন না, যার কারনে অনেক বছর ধরে বাংলাদেশকে এই সিজনাল ভিসা থেকে বাদ দেওয়া হয়।

সোমবার (১২ অক্টোবর) থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত আবেদন করতে পারবেন। এই সম্পূর্ণ পক্রিয়া Online-এ ফরম ফিলাপ করে করতে হবে। Online-এ ফরম ফিলাপের A to Z এই লিঙ্কে পাবেন

Link

7 thoughts on “অবশেষে ইতালির স্পন্সরশিপ ভিসা চালু, আবেদন করতে পারবেন বাংলাদেশিরাও”

  1. Pingback: Italy agriculture visa 2020 - Study First Info

  2. Pingback: Entry into Italy and the seasonal work visa

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top